Home » ভারত সাগরে রাশিয়া–ওমানের যৌথ মহড়া, পর্যবেক্ষণ করছে বাংলাদেশসহ ৯ দেশ

ভারত সাগরে রাশিয়া–ওমানের যৌথ মহড়া, পর্যবেক্ষণ করছে বাংলাদেশসহ ৯ দেশ

ভারত মহাসাগরে ইরানের আয়োজনে রাশিয়া ও ওমানের যৌথ নৌ মহড়া শুরু হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া এ মহড়া পর্যবেক্ষণ করছে বাংলাদেশসহ ৯টি দেশ। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পর্যবেক্ষণকারী অন্য দেশগুলো হচ্ছে— সৌদি আরব, কাতার, ভারত, পাকিস্তান ও থাইল্যান্ড।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, ‘আইএমইএক্স ২০২৪’ নামের এই মহড়ার উদ্দেশ্য হচ্ছে, আঞ্চলিক যৌথ নিরাপত্তার উন্নত করা, বহুপাক্ষিক সহযোগিতা বাড়ানো, সামুদ্রিক নিরাপত্তা রক্ষায় সদিচ্ছা ও সক্ষমতা প্রদর্শন করা।

মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলো আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৌশল অনুশীলনের পাশাপাশি সামুদ্রিক রুট রক্ষা করবে, মানবিক কার্যক্রম বাড়াবে এবং উদ্ধার ও ত্রাণ কার্যক্রমের তথ্য বিনিময় করবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিশ্লেষকেরা বলছেন, ইরান সমর্থিত হামাস–হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের যুদ্ধের মধ্যে এই মহড়া মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বাড়াতে পারে। এ ছাড়া ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সঙ্গে ইসরায়েলের চলমান উত্তেজনায় এই মহড়া প্রভাব ফেলতে পারে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনাপূর্ণ সর্ম্পকের পারদ ক্রমশ চড়ছে। এমন অবস্থায় চীন ও রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা জোরদার করেছে ইরান।

এই সম্পর্ক উন্নয়নের ধারাবাহিকতায় গত মার্চেও ইরান, চীন ও রাশিয়া ওমান উপসাগরে তাদের পঞ্চম যৌথ নৌ মহড়ার আয়োজন করেছিল।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *