Home » কুয়াশায় শীতের আগমনী বার্তা

কুয়াশায় শীতের আগমনী বার্তা

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ভোরের কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। মধ্যরাত থেকেই ঝরছে কুয়াশা। দিনে গরম থাকলেও রাতে ও সকালে হালকা শীত অনুভব হচ্ছে।

প্রকৃতিতে এখন ঋতুবদলের আয়োজন। হেমন্তের সোনালি ডানায় ভর করে আসে শীত। হিমেল হাওয়ায় শান্ত হয় পরিবেশ। কাগজে–কলমে শীত ঋতু শুরু হবে পৌষ মাসে। তবে এর আগেই আগমনী বার্তা দিতে শুরু করেছে প্রকৃতি।

শীতের আগমনে হঠাৎ কুয়াশা ঘেরা মানিকগঞ্জ। ভোরের দিকে কুয়াশাচ্ছন্ন হয়ে যায় চারপাশ। এসময় ঢাকা-আরিচা মহাসড়কসহ আঞ্চলিক সড়কগুলোতে হেড লাইট জ্বালিয়ে ধীরগতিতে চলাচল করতে দেখা গেছে যানবাহনগুলোকে।

হঠাৎ এই কুয়াশায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম নৌরুট পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট রুটে লঞ্চ চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ। তবে সকাল সাড়ে ৭টার পর থেকে কুয়াশা কাটতে শুরু করলে সবকিছু স্বাভাবিক হয়।

শীতের আগমনী নিয়ে হঠাৎ করেই কুয়াশার চাদরে ঢাকা পড়েছে টাঙ্গাইল। এতে প্রকৃতিতে কিছুটা শীতের আমেজ লক্ষ্য করা গেছে। হালকা হিমেল হাওয়ায় কিছুটা শীত অনুভবও হচ্ছে। গাছের ওপরে জমে আছে শিশির।

টাঙ্গাইল আবহাওয়া অফিসের কর্মকর্তা লুৎফর রহমান বলেন, ক্রমান্বয়ে কুয়াশা পড়তে শুরু করেছে। একইসঙ্গে রাতে তাপমাত্রা কমতে শুরু করেছে। এতে হালকা শীতের অনুভূতি স্পষ্ট হচ্ছে। আগামী মাস থেকে শীত পড়তে শুরু করবে।

ফরিদপুরে হঠাৎ করে আজ ভোর থেকে কুয়াশাচ্ছন্ন পরিবেশ লক্ষ্য করা যায়। শীত না আসলেও হঠাৎ করে কুয়াশা দেখা গিয়েছে। সকাল ৮টা পর্যন্ত ঘন কুয়াশা লক্ষ্য করা যায় শহরজুড়ে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কাটতে থাকলে স্বাভাবিকভাবে যানবাহন চলাচল শুরু হয়। এ ছাড়া নদী এলাকাতে আরও ঘন কুয়াশা লক্ষ্য করা যায়।

এদিকে, ঢাকায় মধ্যরাত থেকে কুয়াশায় ঢেকে যায় রাজধানীর আকাশ। ভোরেও দেখা মেলে কুয়াশার।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *