Home » শান্তিতে নোবেল পেলো জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংস্থা নিহন হিদানকিও

শান্তিতে নোবেল পেলো জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংস্থা নিহন হিদানকিও

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালে শান্তিতে নোবেল পেলো শান্তিতে নোবেল পেলো জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংস্থা নিহন হিদানকিও। স্থানীয় সময় শুক্রবার (১১ অক্টোবর) সকাল ১১টায় এই ঘোষণাটি আসে। রয়্যাল সুইডিশ একাডেমি নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে এ পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে।

পুরস্কারের ঘোষণা নোবেল প্রাইজ.ওর্গ এবং ফেসবুক, এক্স, ইউটিউবে নোবেল পুরস্কারের অফিসিয়াল ডিজিটাল চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। নোবেল কমিটির ওয়েবসাইটে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপানি সংস্থা নিহন হিদানকিওকে ২০২৪ সালের জন্য নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা বিস্ফোরণে বেঁচে যাওয়া ব্যক্তিদের নিয়ে এই সংস্থা গঠন করা হয়। পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রচেষ্টা এবং পারমাণবিক অস্ত্র যে আর কখনও ব্যবহার করা উচিত নয় তা প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যের মাধ্যমে প্রদর্শনের জন্য সংস্থাটিকে এই পুরস্কার দেওয়া হলো।

নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট এই বছরের শান্তি পুরস্কারের জন্য মোট ২৮৬ জন প্রার্থীর নাম নিবন্ধন করেছিল। এর মধ্যে ১৯৭ জন ব্যক্তি ও ৮৯টি সংস্থা ছিল।

১৯০১ থেকে ২০২৪ সাল পর্যন্ত শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে মোট ১১৪টি। ১১১ ব্যক্তি ও ৩১ সংস্থা মিলে মোট বিজয়ীর সংখ্যা ১৪২।

রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি ১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে তিনবার শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে।

দুইবার নোবেল শান্তি পুরস্কার পেয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার দফতর। প্রথমবার পায় ১৯৫৪ এবং দ্বিতীয়বার ১৯৮১ সালে।

এছাড়া, শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছে ২৭ স্বতন্ত্র সংস্থাও।

প্রথা অনুযায়ী, অক্টোবর মাসের প্রথম সোমবার হিসেবে ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *