Home » আমেরিকায় হারিকেন হেলেনের তাণ্ডবে শতাধিক প্রাণহানি

আমেরিকায় হারিকেন হেলেনের তাণ্ডবে শতাধিক প্রাণহানি

আমেরিকার দক্ষিণ পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে শক্তিশালী হারিকেন হেলেনের তাণ্ডবে শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন কয়েক লাখ মানুষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার রাতে শক্তিশালী হারিকেনটি ফ্লোরিডা উপকূলে আঘাত হানে। বিগ বেন্ড এলাকায় ঘণ্টায় ২২৫ কিলোমিটার বেগে আঘাত হানে ৪ ক্যাটাগরির এই হারিকেন। হেলেন এই অঞ্চলের এখন পর্যন্ত সবচেয়ে বেশি তাণ্ডব চালানো হারিকেন। ফ্লোরিডার পর এটি জর্জিয়া, টেনেসি ও দুই ক্যারোলাইনার দিকে অগ্রসর হয়। এর প্রভাবে অঙ্গরাজ্যগুলোর বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিতে বন্যার সৃষ্টি হয়েছে। হেলেন দুর্বল হয়ে পড়লেও প্রবল বাতাস, বন্যা ও টর্নেডোর আশঙ্কা কাটেনি।

হারিকেনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নর্থ ক্যারোলাইনা। অঙ্গরাজ্যটির কেবল একটি কাউন্টিতে মৃত্যু হয়েছে অন্তত ৩০ জনের। বানকম্ব নামের ওই কাউন্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার বলেছেন, পাহাড়ি শহর অ্যাশভিলের শত শত রাস্তা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাসিন্দাদের জন্য আকাশপথে রসদ সরবরাহ করা হচ্ছে। পানিবন্দীদের উদ্ধারে ব্যবহার করা হচ্ছে বোট ও হেলিকপ্টার।

জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্প বলেন, ‘ফ্লোরিডায় আঘাত হানার পর ঝড়টি জর্জিয়ার দিকে অগ্রসর হয়। ঝড়ের ক্ষয়ক্ষতি দেখে মনে হচ্ছে এখানে ‘বোমা বিস্ফোরিত’ হয়েছে।’

হেলেনের ধ্বংসযজ্ঞকে ‘অতিমাত্রায় বিধ্বংসী’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে নর্থ ক্যারোলাইনার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *