Home » বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্টের প্রথম দুই দিন থাকবে বৃষ্টি

বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্টের প্রথম দুই দিন থাকবে বৃষ্টি

কানপুরে শুক্রবার শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্ট নির্বিঘ্নে পার করা গেলেও শেষ এই টেস্টে থাকছে বৃষ্টি! আকুওয়েদারের পূর্বাভাস অনুযায়ী ম্যাচের দুই দিনই থাকছে ভালো বৃষ্টির সম্ভাবনা।

এই অবস্থায় সব রকমের প্রস্তুতি নিয়ে রাখছে উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। বাড়তি গ্রাউন্ড কভার এনে রাখার দাবি জানিয়ে রেখেছে সংস্থাটি। পূর্বাভাস অনুযায়ী বুধবার থেকে শনিবার রাত পর্যন্ত বজ্রবৃষ্টির সম্ভাবনা। শুক্রবার ম্যাচের প্রথম দিনেই সেটা থাকছে ৯২ শতাংশ! দ্বিতীয় দিন সেটা কিছুটা কমলেও ৮০ শতাংশ পর্যন্ত দেখাচ্ছে।

এ প্রসঙ্গে উত্তর প্রদেশের জেলা ক্রীড়া কর্মকর্তা অমিত পাল ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘হ্যাঁ, বৃষ্টির সম্ভাবনা আছে। কিন্তু আমরা সব ধরনের চ্যালেঞ্জ সামলাতে প্রস্তুত। এখান ড্রেনেজ ব্যবস্থা খুবই ভালো। তাই আশা করছি পুরো ম্যাচই গড়াবে ‘

শুধু বৃষ্টিই দ্বিতীয় টেস্টে চ্যালেঞ্জ হিসেবে থাকছে না। বাংলাদেশের জন্য এখানকার উইকেটও বড় রকমের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। এখানকার পিচ সাধারণত লো ও স্লো টার্নার হয়ে থাকে। স্পিনাররা সুবিধা পাবেন তৃতীয় দিন থেকে। উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের কিউরেটর শিভ কুমার অবশ্য জানিয়েছেন, ‘আমরা দুটি উইকেট প্রস্তুত করেছি। চড়ূান্ত সিদ্ধান্ত কাল নেওয়া হবে।’

যতটুকু জানা গেছে, পিচে কোনও ঘাস হয়তো থাকবে না। ঐতিহ্যগতভাবে গ্রিন পার্কের পিচ কালো মাটির। তাতে বাউন্স হয় নিচু এবং পানি ঢাললে দীর্ঘ সময় পর্যন্ত মাটির উপরিভাগ অটুট থাকে। যা ব্যাটারদের সুবিধা দিয়ে থাকে। চেন্নাইয়ের পিচ ছিল লাল মাটির। তাই টেস্টে একাদশে পরিবর্তন আনতে পারে দুই দলই।

সর্বশেষ ২০২১ সালে এই মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন স্পিনার নিয়ে ভারত মাঠে নেমেছিল। তারা হলেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল। এবার হয়তো ঘরের ছেলে কুলদীপ যাদবকে স্বাগতিকরা একজন ফাস্ট বোলারের জায়গায় একাদশে আনতে পারে। বাংলাদেশ আবার শঙ্কায় থাকা সাকিব আল হাসানের বদলে বামহাতি স্পিনার তাইজুল ইসলাম কিংবা অফস্পিনার নাঈম হাসানকে আনতে পারে।

এদিকে, এই টেস্টকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। বাংলাদেশে রাজনৈতিক পট পরিবর্তনে হিন্দু সম্প্রদায়ের ওপর নিপীড়নের অভিযোগ এনেছিল হিন্দু মহাসভা। যার প্রতিবাদ জানানোর হুমকি দিয়ে রেখেছে ভারতের ধর্মীয় সংগঠিন। তার পর থেকে কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের নিরপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হয়েছে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *