Home » মাসুদ-আইয়ুবের প্রতিরোধে প্রথম সেশন পাকিস্তানের

মাসুদ-আইয়ুবের প্রতিরোধে প্রথম সেশন পাকিস্তানের

স্কোর: পাকিস্তান প্রথম ইনিংসে ২৫ ওভারে ৯৯/১ (শান মাসুদ ৫৩*, সাইম আইয়ুব ৪৩*; আব্দুল্লাহ ০)

দ্বিতীয় দিনের প্রথম ওভারে তাসকিন আহমেদের আঘাতে পড়লো একটি উইকেট। তার পর আর স্বাগতিক ব্যাটারদের কোনও পরীক্ষায় ফেলতে পারেনি বাংলাদেশ। বরং শুরুর ধাক্কা সামলে দুই ঘণ্টার মতো কর্তৃত্ব করেছে শান মাসুদ ও সাইম আইয়ুব জুটি। তাদের প্রতিরোধেই প্রথম সেশন নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। প্রথম সেশনে ২৫ ওভার খেলা হয়েছে ১ উইকেটের বিনিময়ে যোগ হয়েছে ৯৯ রান।

প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় দ্বিতীয় দিন আক্রমণাত্মক ব্যাটিংয়ে মনোযোগী হন অধিনায়ক শান মাসুদ। লাঞ্চ বিরতির আগে ৫৪ বলে দশম টেস্ট ফিফটি তুলে নিয়েছেন তিনি। ব্যাট করছেন ৫৩ রানে। আরেক ওপেনার আইয়ুব অবশ্য ধীরে সুস্থে খেলছেন। ৪৩ রানে ব্যাট করছেন তিনি।

শুরুর আঘাতের পর মাসুদ-আইয়ুবের পঞ্চাশ রানের জুটি

প্রথম ওভারে বিনা স্কোরেই উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। তার পর প্রতিরোধ গড়ে খেলছেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ ও সাইম আইয়ুব। ঘণ্টাখানেক ব্যাটিংয়ের পর ১৩তম ওভারে পঞ্চাশ রানের জুটিও পূরণ করেছেন তারা।

প্রথম ওভারেই তাসকিনের আঘাত

টস জিতে বোলিং নিয়ে শুরুতেই কাঙ্ক্ষিত সাফল্য পেয়েছে বাংলাদেশ। চোট কাটিয়ে ফেরা তাসকিন আহমেদ একাদশে ঢুকে প্রথম ওভারেই আঘাত হেনেছেন। বোল্ড করেছেন ওপেনার আব্দুল্লাহ শফিককে।

ওভারের শেষ ডেলিভারিটা ছিল দেখার মতো। তাসকিনের সুইং করা বল অনেক ভেতরে ঢুকে পড়েছিল। পা বাড়িয়ে খেলতে চাইলেও শফিক বলের লাইন মিস করেছেন। যা আঘাত করে স্টাম্পের ওপরে। তাতে রানের খাতা না খুলেই বিদায় নিয়েছেন পাকিস্তানি ওপেনার।

টস জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ

বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় ও শেষ টেস্টে টস ছাড়াই প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে। দ্বিতীয় দিন আগেভাগে শুরু হচ্ছে খেলা। টসও হয়ে গেছে। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের মতো শুরুতে টস জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ।

বৃষ্টিতে প্রথম দিন খেলা হয়নি বলে আজ নির্ধারিত সময়ের চেয়ে ১৫ মিনিট আগে খেলা শুরু হবে। অর্থাৎ ম্যাচ শুরু পৌনে ১১টায়। শেষ দিকে ওভার পুষিয়ে নেওয়ার জন্য বাড়তি ৩০ মিনিট খেলা মাঠে গড়াতে পারে।

টস জিতে বাংলাদেশ অধিনায়ক শান্ত বলেছেন, উইকেট হালকা ভেজা থাকায় বোলিং নিয়েছেন তিনি। কারণ, পেসাররা সহায়তা পেতে পারেন। পাকিস্তান অধিনায়ক শান মাসুদও বলেছেন, টস জিতলে তিনিও বোলিং নিতেন।

সিরিজের প্রথম টেস্টে ঐতিহাসিক এক জয় পেয়েছে বাংলাদেশ। পাকিস্তানকে প্রথমবার লাল বলের ক্রিকেটে ১০ উইকেটে হারিয়েছে। এখন তাদের সামনে ঐতিহাসিক সিরিজ জয়ের হাতছানি। সেটা করতে এই টেস্ট ড্র করলেই চলে সফরকারীদের। আর সমতায় ফিরতে পাকিস্তানের প্রয়োজন জয়।

একাদশে কারা

বাংলাদেশ দলে প্রত্যাশিত একটি পরিবর্তন এসেছে। বাদ পড়েছেন শরিফুল ইসলাম। এসেছেন পেসার তাসকিন আহমেদ। পাকিস্তান একাদশে পরিবর্তন দুটি। পেসার শাহীন আফ্রিদিকে আগেই বিশ্রাম দেওয়া হয়েছে। বিশ্রাম দেওয়া হয়েছে পেসার নাসিম শাহকেও। তাদের জায়গায় এসেছেন লেগ স্পিনার আবরার আহমেদ ও বামহাতি পেসার মির হামজা।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল ইসলাম, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

পাকিস্তান একাদশ: আব্দুল্লাহ শফিক, সাইম আইয়ুব, শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান (অধিনায়ক), সালমান আলী আগা, আবরার আহমেদ, মির হামজা, মোহাম্মদ আলী, খুররাম শাহজাদ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *