Home » টানা বৃষ্টিতে ভেসে গেলো প্রথম দিন

টানা বৃষ্টিতে ভেসে গেলো প্রথম দিন

সকাল থেকে টানা বৃষ্টিতে রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের প্রথম দিন ভেসে গেছে। বাংলাদেশ সময় দুপুর ১টায় মাঠ পর্যবেক্ষণে নামেন আম্পায়াররা। তখনও বৃষ্টি হচ্ছিল। তার পরেই দেওয়া হয় এই ঘোষণা। কারণ, দিনের বাকি সময় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কালকেও আবহাওয়া অনুকূলে থাকার কথা নয়। বৃষ্টিতে এই টেস্টের টসটাও করা যায়নি। খেলার সম্ভাবনা ক্ষীণ দেখে দুই দল হোটেলও ছেড়ে যায়নি!

রাওয়ালপিন্ডিতে বৃষ্টি, হয়নি টস

প্রথম টেস্টের মতোই একই রকম বৃষ্টি হানা দিয়েছে বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় টেস্টে। রাওয়ালপিন্ডিতে মাঠের বেশির ভাগ অংশ এখনও কাভার দিয়ে ঢাকা। তাই নির্ধারিত সময়ে করা যায়নি টস। টস বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় করার কথা থাকলেও শেষ খবর পাওয়া পর্যন্ত বৃষ্টি হচ্ছে। মাঠ পর্যবেক্ষণ করেই বোঝা যাবে সর্বশেষ অবস্থা।

আগেই পূর্বাভাস ছিল প্রথম দিন বৃষ্টি হবে। হয়েছেও তাই। প্রথম টেস্টের প্রথম দিনও হয়েছিল বৃষ্টি। কিন্তু সেই বৃষ্টি ছাপিয়েই ১০ উইকেটের ঐতিহাসিক জয় তুলে নেয় বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে যা লাল বলের ক্রিকেটে প্রথম। শুধু কি তাই? তাদের ঘরের মাঠে এবারই প্রথম কোনও দল এত বড় ব্যবধানে হারানোর কৃতিত্ব দেখিয়েছে। এখন তো ঐতিহাসিক এক সিরিজ জয়ের হাতছানি নাজমুল হোসেনদের সামনে।

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশ ৩২টি অ্যাওয়ে সিরিজের মধ্যে মাত্র দুটি জিততে পেরেছে। তার মধ্যে ছিল ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আর ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়। ড্র হয়েছে ৩টি। আর হেরেছে ২৭টি।

পরিসংখ্যানের হিসেবে অ্যাওয়ে টেস্ট ম্যাচ জয়ও বাংলাদেশের জন্য দুর্লভ। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের আগে সেই সংখ্যাটা ছিল ৬। সেই জায়গায় সিরিজের প্রথম টেস্ট জয়টা ছিল তাদের ইতিহাসে সেরা।

এই টেস্টে পাকিস্তান চাপে থাকবে বেশি। সমতা ফেরাতে তাদের জয় ছাড়া বিকল্প নেই। বাংলাদেশের প্রয়োজন শুধু ড্র।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *