Home » ফারাক্কা ব্যারেজের গেট খুলে দেওয়া নিয়ে ভুল বোঝাবুঝি সৃষ্টির জন্য ভুয়া ভিডিও, গুজব: ভারত

ফারাক্কা ব্যারেজের গেট খুলে দেওয়া নিয়ে ভুল বোঝাবুঝি সৃষ্টির জন্য ভুয়া ভিডিও, গুজব: ভারত

অনলাইন সংস্করণ: ফারাক্কা ব্যারেজের গেট খুলে দেওয়া নিয়ে ভুল বোঝাবুঝি সৃষ্টির জন্য ভুয়া ভিডিও, গুজব ও ভয়ভীতি ছড়ানো হচ্ছে বলে দাবি করেছে ভারত। সোমবার (২৬ আগস্ট) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক বিবৃতিতে এ দাবি করেন।

ফারাক্কা বাঁধ নিয়ে গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদন প্রসঙ্গে মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘আমরা ফারাক্কা বাঁধের গেট খোলার বিষয়ে গণমাধ্যমের প্রতিবেদন দেখেছি। এতে বলা হয়েছে, নদীর স্বাভাবিক গতিপথে ১১ লাখ কিউসেক পানি প্রবাহিত হবে।’

মুখপাত্র রণধীর জয়সওয়াল আরও বলেন, ‘এটি স্বাভাবিক মৌসুমি প্রক্রিয়া, উজানে গঙ্গা নদীর অববাহিকায় ভারী বৃষ্টিপাতের ফলে পানির প্রবাহ বেড়ে যায়।

 

 

রণধীর জয়সওয়াল বলেন, ‘বুঝতে হবে ফারাক্কা শুধু একটি ব্যারেজ (যা পানির গতিপথ পরিবর্তন করে), তবে এটি বাঁধ নয়। এটি ফারাক্কা খালে ৪০ হাজার কিউসেক পানি সরানোর জন্য একটি কাঠামো মাত্র, যা গঙ্গা/পদ্মা নদীতে একটি গেট সিস্টেম ব্যবহার করে সাবধানে করা হয়, যখন শুধু বাংলাদেশের নদীতে পানির ভারসাম্যপূর্ণ প্রবাহ থাকে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘প্রটোকল অনুযায়ী, নিয়মিত ও সময়মতো ফারাক্কা ব্যারেজের ডেটা বাংলাদেশের সংশ্লিষ্ট যৌথ নদী কমিশনের কর্মকর্তাদের প্রদান করা হয়। এবারও তা করা হয়েছে।’মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘আমরা ভুল বোঝাবুঝি সৃষ্টির জন্য ভুয়া ভিডিও, গুজব ও ভয়ভীতি ছড়াতে দেখেছি। এটি শক্তভাবে প্রকৃত তথ্য দিয়ে মোকাবিলা করা উচিত।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *