Home » আফ্রিকার পর এবার ইউরোপে মাংকিপক্সের নতুন ধরন নিশ্চিত করলো ডব্লিউএইচও

আফ্রিকার পর এবার ইউরোপে মাংকিপক্সের নতুন ধরন নিশ্চিত করলো ডব্লিউএইচও

আফ্রিকায় মাংকিপক্স বা এমপক্স ভাইরাসের একটি নতুন ধরনের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর এবার ইউরোপে প্রথমবারের এ ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সুইডেনে এই ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তির কেস নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ডব্লিউএইচও এই রোগটিকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করার একদিন পর সুইডেনের ঘটনাটি সামলে এলো।

এক সংবাদ সম্মেলনে সুইডিশ স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, আক্রান্ত ব্যক্তি আফ্রিকায় থাকাকালীন ক্লেড আইবি ধরণের এমপক্সে সংক্রমিত হয়েছিলেন। তিনি এখন চিকিৎসাধীন রয়েছেন।

ওয়াশিংটনের জর্জটাউন আইনের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং অধ্যাপক লরেন্স গোস্টিন বলেছেন, ‘ইউরোপীয় মহাদেশে এ ধরনের একটি কেস শনাক্তের বিষয়টি এমপক্সের দ্রুত আন্তর্জাতিক বিস্তারকে প্রতিফলিত করে। সুইডেনে একটি কেস শনাক্তের অর্থ ইউরোপে শনাক্ত নয় এমন কয়েক ডজন কেস রয়েছে।’

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডক্টর ব্রায়ান ফার্গুসন বলেছেন, আফ্রিকায় এই ভাইরাসের প্রাদুর্ভাবের যে তীব্রতা ও বিস্তার রয়েছে এতে একজন সুইডিশ ভ্রমণকারীর আক্রান্ত হওয়ার ঘটনাটি আশ্চর্যজনক নয়।

তিনি বলেছিলেন, ‘সম্ভবত এখানে এবং বিশ্বের অন্যান্য অংশে তা আরও বেশি হতে পারে। কেননা, বর্তমানে এমপক্সের প্রাদুর্ভাব ঠেকানোর কোনও ব্যবস্থা নেই।’

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে এই ভাইরাস প্রতিবেশী দেশগুলোতে ছড়িয়ে পড়ার পর বুধবার বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএউচও। এটি হলো ডব্লিউএউচও এর সর্বোচ্চ স্তরের সতর্কতা।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *