Home » সফল অলিম্পিক আয়োজনের পর স্বাভাবিক জীবনে ফেরার অপেক্ষায় প্যারিস

সফল অলিম্পিক আয়োজনের পর স্বাভাবিক জীবনে ফেরার অপেক্ষায় প্যারিস

গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিক-এর সফল আয়োজনকে এমনিতেই ধরা হয় জাতীয় গৌরবের প্রতীক। তারওপর ফরাসিদের ছিল শত বছরের অপেক্ষা। নানা প্রতিকূলতা পেরিয়ে সেই আয়োজনকে সফলভাবে শেষ করতে পেরে গর্বিত গোটা ফ্রান্স। গত ২০ দিনে মন্ত্রমুগ্ধের মতো ফরাসিদের সম্মোহিত করে রেখেছিল অলিম্পিক। সরব গ্যালারিগুলো হয়েছে নীরব, অলিম্পিক ভিলেজ ছেড়েছেন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা অ্যাথলেটরা। এবার ফিরতে হবে স্বাভাবিক জীবন যাত্রায়, আর তাই মন খারাপ প্রেমের শহর প্যারিসের।

প্যারিস অলিম্পিকে মোট ইভেন্ট ছিল ৩২৯টি। ৩২টি ভিন্ন ভিন্ন খেলায় অ্যাথলেটদের গলায় উঠেছে ৫ হাজার ৮৪টি পদক। দর্শকসংখ্যা ছিল প্রায় ১ কোটি। প্যারিস অলিম্পিকের এই বিশাল কর্মযজ্ঞের পর কি হতে যাচ্ছে ব্যবহৃত সরঞ্জামগুলোর? কি পরিকল্পনা করছে আয়োজকরা?

প্যারিস এবার ভিন্ন কিছু করতে চায়। নির্মাণের ঝামেলা এড়াতে তাই তারা ব্যবহার করেছিল অস্থায়ী ভেন্যু। এসব সরঞ্জামকে এবার দ্বিতীয় জীবন দেয়ার কথা ভাবছে আয়োজকরা।

আইফেল টাওয়ারের সামনে করা হয়েছিল বিচ ভলিবলের ভেন্যু। সেখানকার মিহি বালু প্যারিসের একটি ক্লাবে দেওয়া হবে। একটি ফরাসি প্রতিষ্ঠানের কাছ থেকে লিজ নেয়া ৬ লাখ আসবাব ফিরিয়ে দেওয়া হবে এবং ওই প্রতিষ্ঠান এসব আসবাব দিয়ে সেকেন্ড হ্যান্ড আসবাবের ব্যবসা শুরু করবে।

এবারের অলিম্পিক ভিলেজের জন্য প্লাস্টিক পুনর্ব্যবহার করে ১৪ হাজারের বেশি ম্যাট্রেস বানানো হয়েছিল। সেগুলো ফরাসি সামরিক বাহিনীকে দেওয়া হবে। টেনিস ইভেন্টে যেসব টেনিস বল ব্যবহার করা হয়েছে, সেসব বল দান করা হবে ফ্রান্সের খেলাধুলার ক্লাবগুলোয়। অন্যান্য খেলা যেমন জ্যাভেলিন থ্রোর বর্শা কিংবা শট পুটের সরঞ্জামও দান করা হবে।

ব্যবহার করা ৬০ লাখ সরঞ্জামের মধ্যে ৯০ শতাংশের পুনর্ব্যবহার নিশ্চিত করেছেন আয়োজকেরা। স্যুভেনির হিসেবে এসব সরঞ্জাম কিনে রাখার সুযোগও পাচ্ছেন ভক্তরা। দুটি সুইমিংপুল, ক্লাইম্বিং ওয়াল এবং স্কেটবোর্ডিং পার্কও স্থানান্তর করা হবে। এগুলো পুনরায় স্থাপন করা হবে প্যারিসের সুবিধাবঞ্চিত অঞ্চলে।

প্যারিস অলিম্পিকে ব্যবহার করা অনেক সরঞ্জাম ও স্থাপনা পুনরায় ব্যবহার করা হবে প্যারালিম্পিকসে। প্যারিসে ২৮ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে প্যারালিম্পিকস।

প্যারিসের পর এবার লস অ্যাঞ্জেলেসের পালা। এরই মধ্যে পতাকা পৌঁছেছে যুক্তরাষ্ট্রের আলোঝলমলে এই শহরে। ১৯৩২ ও ৮৪ সালের পর তৃতীয়বারের মত ২০২৮ সালে অলিম্পিক আয়োজন করবে এল এ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *