Home » আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ওয়াগনার

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ওয়াগনার

আবেগঘন সিদ্ধান্তই নিলেন নিল ওয়াগনার। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজের সেরা একাদশে তাকে রাখা হবে না দেখে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কিউই পেসার। সিরিজটি শুরু হবে বৃহস্পতিবার।

গত সপ্তাহে হেড কোচ গ্যারি স্টিডের সঙ্গে এ বিষয়ে আলোচনায় বসেছিলেন ৩৭ বছর বয়সী। কিন্তু সেই আলোচনাটা তার জন্য মোটেও সুখকর অভিজ্ঞতা ছিল না। জানিয়ে দেওয়া হয় যে, আসন্ন সিরিজে কিউইদের সেরা একাদশে থাকছেন না তিনি। ওই ঘটনার পর মঙ্গলবার ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সংবাদ সম্মেলনে নিজের অবসরের কথা জানান ওয়াগনার। একই সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিডও ছিলেন। অবশ্য ওয়াগনারকে এটা জানানো হয়েছিল যে, প্রথম টেস্টের স্কোয়াডের অংশ হতে পারেন তিনি!

অবসর ঘোষণার ফলে ৬৭ টেস্ট খেলেই ওয়াগনারকে বিদায় বলতে হচ্ছে। ২৭ দশমিক ৫৭ গড় ও ৫২ দশমিক ৭ স্ট্রাইক রেটে ২৬০ উইকেট নিয়েছেন তিনি। ১০০ উইকেট নেওয়া কিউই বোলারদের মধ্যে শুধু স্যার রিচার্ড হ্যাডলির তার চেয়ে ভালো স্ট্রাইক রেট।

টেস্ট থেকে অবসর নিলেও প্রথম শ্রেণির ক্রিকেট খেলে যাবেন তিনি। বিদায়কালে বলেছেন, ‘আমি জানতাম সময়টা চলে এসেছে। ভেবেছি চলে যাওয়ার এটাই সঠিক সময়। যাতে অন্য কেউ আসতে পারে।’

স্টিডও বাস্তব অবস্থার কথা তুলে ধরেছেন। ওয়াগনারকে কঠিন কথাটা জানানো যে সহজ ছিল না সেটা নিজের মুখেই জানিয়েছেন তিনি, ‘তার সঙ্গে আলোচনাটা সহজ ছিল না। নিল বুঝতে পেরেছে। যেমনটা সে বলেছে যে, দলে তার সময়ের জন্য সে খুবই কৃতজ্ঞ। আমার মনে হয় এই বিষয়টাও নিলের কাছ থেকে আসাটা বিশাল ব্যাপার।’

ওয়াগনার প্রথম টেস্ট জয়ের স্বাদ পান ২০১৪ সালে ভারতের বিপক্ষে। প্রথম সিরিজ জয়টাও আসে ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তাছাড়া ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে ব্যাট হাতে ছিল তার অনন্য অবদান। ক্রাইস্টচার্চে শেষ দিনে ১০৭ মিনিট ব্যাট করেছেন তিনি। ২০২১ সালে ভারতের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডকে জেতাতেও বড় অবদান রেখেছেন। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে এক রানের জয়টিও তার টেস্ট ক্যারিয়ারে স্মরণীয় মুহূর্তের একটি।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *