Home » তাইওয়ানের সঙ্গে চীনের ‘পুনর্মিলন’ অনিবার্য: শি জিনপিং

তাইওয়ানের সঙ্গে চীনের ‘পুনর্মিলন’ অনিবার্য: শি জিনপিং

তাইওয়ানের সঙ্গে চীনের ‘পুনর্মিলন’ অনিবার্য বলে মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। রবিবার (১ জানুয়ারি) নববর্ষ উপলক্ষে দেওয়া একটি ভাষণে এ কথা বলেছেন তিনি। এর আগে গত বছর দ্বীপটিতে নতুন নেতা নির্বাচনে দুই সপ্তাহেরও কম সময় আগে এমন মন্তব্য করেছিলেন শি। ব্রিটিশ বার্তসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

বেইজিং এবং তাইপেইয়ের মধ্যকার সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট এবং সংসদীয় নির্বাচন অনিুষ্ঠিত হতে যাচ্ছে। এদিকে স্বায়ত্তশাসিত তাইওয়ানের উপর সার্বভৌমত্ব দাবির লক্ষ্যে সামরিক চাপ বাড়িয়েছে চীন।

তাইওয়ানকে বিচ্ছিন্নতাবাদী প্রদেশ বলে মনে করে চীন। প্রয়োজনে শক্তিপ্রয়োগ করে দ্বীপটির নিয়ন্ত্রণ নিতে বা চীনের সঙ্গে একীভূত করতে পিছপা হবে বলেও সতর্ক করে আসছিলো দেশটি। তবে রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ওই বক্তৃতায় সামরিক হুমকির কোনও উল্লেখ করেননি শি। ওই ভাষণে শি বলেছেন, ‘মাতৃভূমির পুনর্মিলন একটি ঐতিহাসিক অনিবার্যতা।’

সিনহুয়া নিউজ এজেন্সি প্রকাশিত আনুষ্ঠানিক ইংরেজি অনুবাদে শি’র ওই বক্তব্যটি আরও সহজভাবে বলা হয়েছে: ‘চীন অবশ্যই পুনর্মিলিত হবে’।

তিনি আরও বলেছেন, ‘তাইওয়ান প্রণালির উভয় দিকের দেশপ্রেমিকদের একটি সাধারণ লক্ষ্যে আবদ্ধ হওয়া উচিত এবং তাদেরও চীনা জাতির পুনরুজ্জীবনের গৌরবে অংশীদার হওয়া উচিত।’

এর আগে গত বছর শি শুধু বলেছিলেন, প্রণালির উভয় পাশের মানুষেরা সবাই ‘এক এবং একই পরিবারের সদস্য’ এবং উভয় পক্ষের মানুষেরা ‘চীনা জাতির দীর্ঘস্থায়ী সমৃদ্ধির জন্য যৌথভাবে কাজ করবে’ বলে আশা ব্যক্ত করেছিলেন তিনি।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *