Home » হুথি বিদ্রোহীদের অ্যান্টি-শিপ মিসাইল নিক্ষেপ

হুথি বিদ্রোহীদের অ্যান্টি-শিপ মিসাইল নিক্ষেপ

ইয়েমেনের উপকূলে বাব এল-মান্দেব প্রণালীতে চলাচলকারী একটি ট্যাঙ্কার জাহাজে অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল নিক্ষেপ করেছে ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এতে জাহাজটিতে আগুন ধরে যায়। তবে এখন পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। নরওয়েজিয়ান মালিকানাধীন এবং পরিচালিত জাহাজ স্ট্রিন্ডাতে স্থানীয় সময় সোমবার (১১ ডিসেম্বর) মধ্যরাতে এ হামলা করা হয়েছে। এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড স্টেটস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর প্রকাশ করেছে।

বিবৃতিতে সেন্টকম বলেছে, ধারণা করা হচ্ছে, ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা থেকে বাব-এল-মান্দেবের মধ্য দিয়ে যাওয়ার সময় জাহাজটিতে অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল নিক্ষেপ করা হয়।

জাহাজটিতে ‘একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানা’র এবং এর ফলে ঘটা অগ্নিকাণ্ডের ঘটনাটি নিশ্চিত করেছেন প্রধান নির্বাহী গেইর বেলসনেস।

আল জাজিরাকে একটি ইমেইল বার্তায় তিনি বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আনার সময় সৌভাগ্যবশত ক্রুদের কোনও সদস্যই আহত হননি। জাহাজে থাকা নাবিকদের নিরাপত্তা এবং সুস্থতার দিকেই আমাদের নজর ছিল।’

জাহাজটি ‘একটি নিরাপদ বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে’ বলেও জানান তিনি।

ওয়েবসাইট তথ্যানুসারে, স্ট্রিন্ডা একটি তেল এবং রাসায়নিক ট্যাঙ্কার। বার্গেন-ভিত্তিক শিপিং ফার্ম মভিনকলস রেডারি বহরের অংশ হিসেবে ইতালিতে যাচ্ছিল এটি।

ক্রমবর্ধমান ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে এই অঞ্চলে বাণিজ্যিক জাহাজ চলাচল হুমকির মুখে পড়েছে। এরইমধ্যে জাহাজটিতে এই হামলার ঘটনা এ আশঙ্কাকে আরও বাড়িয়ে দিয়েছে।

লোহিত সাগরে জাহাজের উপর ধারাবাহিকভাবে হামলা এবং ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথিরা। সাম্প্রতিক দিনগুলিতে যে কোনও জাহাজকে লক্ষ্যবস্তু করার হুমকি দিয়েছে তারা। তাদের বিশ্বাস, এসব জাহাজ হয় ইসরায়েলে যাচ্ছে বা ইসরায়েল থেকে আসছে।

ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি হুথিরা। তবে বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি বার্তাসংস্থা এপিকে শীঘ্রই একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দেওয়ার কথা জানিয়েছেন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *