Home » রংপুরে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কমিউনিটি অ্যাকশন মিটিং আয়োজন

রংপুরে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কমিউনিটি অ্যাকশন মিটিং আয়োজন

৩ আগস্ট ২০২৩, রংপুর: আজ রংপুরে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি-এর অনুপ্রেরণায় গঠিত অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি) চানকুঠি-এর আয়োজনে রংপুর সদর উপজেলার মমিনপুর ইউনিয়ন এলাকায় চানকুঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক বিদ্যালয়ের স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিকদের অংশগ্রহণের মাধ্যমে শিক্ষায় মানোন্নয়নে অভিভাবক ও স্থানীয় নাগরিকদের সাথে বিদ্যালয় কর্তৃপক্ষের কমিউনিটি অ্যাকশন মিটিং আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মারফি আকতার মিতু। সভায় স্বাগত বক্তব্য রাখেন এসিজি চানকুঠি’র সমন্বয়ক মো: শামীম। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উক্ত বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো: ফারুক হোসেন, টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মো: আলমগীর কবির ও অন্যান্য শিক্ষকবৃন্দ। সভায় এসিজি’র পর্যবেক্ষণে উঠে আসা সমস্যাগুলো তুলে ধরে তা সমাধানের আহবান জানানো হয়। এ সময় অভিভাবক ও স্থানীয় নাগরিকদের সাথে উন্মুক্ত আলোচনা পর্বে তারা বেশ কিছু দাবী তুলে ধরা হয় যা প্রত্যন্ত এলাকার এ বিদ্যালয়ের সার্বিক শিক্ষার মানোন্নয়নে অত্যন্ত জরুরি বলে মতামত দেন। বিদ্যালয়ের নতুন ভবন নির্মান, শিক্ষার্থী অনুযায়ী শিক্ষক না থাকায় তার সংখ্যা বৃদ্ধি এবং প্রয়োজনে প্যারা শিক্ষক নিয়োগ, উপবৃত্তি প্রাপ্তিতে দু-একজনের সমস্যা, বিদ্যালয়ে খেলার মাঠ না থাকা এবং বিদ্যালয় রক্ষার জন্য বিদ্যালয় সংলগ্ন নদী ভাঙ্গনরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়। এ বিষয়ে প্রধান শিক্ষক ও এসএমসি’র সভাপতি বিষয়গুলো সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইতোমধ্যে বহুবার অবহিত করা হয়েছে বলে জানান এবং একই সাথে এ সমস্যা সমাধানে যথাযথ কর্তৃপক্ষের পূনরায় দৃষ্টি আকর্ষণ করেন।
বিদ্যালয়ের অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি ও এলাকার গন্যমান্য ব্যক্তিদের ভূমিকা ও করণীয় বিষয়ক আলোচনা করা হয়। একই সাথে চানকুঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মানসম্মত শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে শিক্ষক, অভিভাবক, এসএমসি এবং শিক্ষা কর্তৃপক্ষের ভূমিকা আরো বৃদ্ধির প্রতি গুরুত্ব প্রদান করা হয়। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, এসিজি সদস্য, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য এবং টিআইবি’র ইয়েস সদস্যসহ প্রায় অর্ধশতাধিক অভিভাবক ও নাগরিকবৃন্দ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *