Home » গরমে মাথায় ঘাম বসে পড়ছে চুল! রইলো সমাধান

গরমে মাথায় ঘাম বসে পড়ছে চুল! রইলো সমাধান

গরমকালে একদিকে যা গরম থাকে তার উপর আবার বারবার ঘামের জন্যে থাকে অস্বস্তিকর পরিস্থিতি। সেই ঘাম বসতে পারে আপনার চুলের গোড়াতেও। এক টানা ঘামে ভিজে গিয়ে সেই চুলের গোড়া দূর্বল হতে থাকে। এর ফলস্বরূপ, চুল পড়াও শুরু হয়।

চুলের স্কাল্প আলগা হয়ে গিয়ে সহজেই চুল উঠতে শুরু করে এই সময়ে। এছাড়াও ঘাম ও মাথার ত্বক বা স্কাল্প-এর স্বাভাবিক তেলের ফলে চুলে তৈলাক্ত ভাব সৃষ্টি হয়। চুলে জট পড়ে যায় এর ফলে। এই কারণে চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে সে একেবারে নাজেহাল অবস্থা। চুলের ফুরফুরে ভাবও নষ্ট হয়ে যায় এতে। শুধু তাই নয়, আপনার সেই সুন্দর সাজেরও হয় দফারফা। আপনার সুন্দর চুলের বারোটা বাজার আগেই শুরু করুন তার খেয়াল রাখা। তাহলেই পাবেন সুন্দর ঘন চুল।

১. যারা রোজ বাইরে বের হন কাজের জন্যে তারা একদিন অন্তর একদিন অবশ্যই শ্যাম্পু করার চেষ্টা করবেন স্নানের সময়ে। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় মাসাজ করবেন। এতে ময়লা উঠে আসবে সহজেই। শ্যাম্পুর পর অবশ্যই কোনো ভালো কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

২. অ্যালোভেরার রস যেকোনো ধরনের চুলের জন্য খুব ভালো ফল দেয়। তাই সপ্তাহে এক থেকে দুই দিন স্নানের এক ঘন্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরা-এর রস লাগিয়ে নিতে পারেন। এক মাস এই পদ্ধতি ফলো করলেই উপকার টের পাবেন।

৩. এই গরমে ত্বক তাড়াতাড়ি আদ্রতা হারিয়ে ফেলে। তাই রোজ প্রচুর পরিমাণে জল পান করুন। খাবারের পাতে রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফল। নিয়মিত কাঁচা আমন্ড খেতে ভুলবেন না। টাটকা ছোট মাছ বেশি করে খান হালকাভাবে রান্না করে। রোজ সকালে খান এক চামচ মধু।

৪. একটি পাত্রে তিন-চার চামচ পাতিলেবুর রস নিয়ে নিন। তাতে অল্প পরিমাণে জল মিশিয়ে দেবেন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করবেন। ৩০ মিনিট তা রাখুন মাথায়। তার পরে তিন-চার চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় আস্তে আস্তে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুই দিন স্নান করার করার আগে এটি করার চেষ্টা করুন। এই টিপসে চুলের গোড়া মজবুত হবে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *