Home » নগরীতে শিক্ষার্থীদের মাঝে ট্রাফিক সচেতনতা নিয়ে কর্মশালা

নগরীতে শিক্ষার্থীদের মাঝে ট্রাফিক সচেতনতা নিয়ে কর্মশালা

সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও স্কুল পর্যায়ে ট্রাফিক নিয়ম কানুন নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় নগরীর পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুল আহাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ। এ সময় “ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক (TEN)” এর একটি কমিটি গঠন করা হয়।

পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক, শম্ভু কুমার নন্দী পুরকায়স্থ এর অধীনে ১০ম শ্রেণীর ছাত্র শফিকুর ইসলাম সরকার কে সভাপতি ও ১০ম শ্রেণীর ছাত্রী লিজা বেগমকে সাধারণ সম্পাদক করে ১৮জন সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

এছাড়াও উক্ত কমিটি গঠন কার্যক্রমে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতি: উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) নিকুলিন চাকমা, ও অতি: উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) জ্যোতির্ময় সরকার পিপিএম।

এসএমপি সূত্রে জানা যায়, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও স্কুল পর্যায়ে ট্রাফিক নিয়ম কানুন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন পুলিশ, ট্রাফিক বিভাগ একটি কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচীর অংশ হিসেবে “ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক” সংক্ষেপে “টেন” নামে একটি সংগঠন করা হয়।

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মো. আবুল খয়েরের নেতৃত্বে স্কুল পর্যায়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে টেন’র কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। টেন’র উদ্দেশ্য সড়ক দুর্ঘটনা থেকে নিজেকে ও অন্যকে বাঁচানো। টেন’র স্লোগান “আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে”। প্রতিটি স্কুলে একজন দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের অধীনে ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক টেন’র একটি কমিটি গঠন করা হয়। ছাত্রছাত্রীদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমপক্ষে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

কমিটির কাজ হবে মাসের প্রতি রোববার এসেম্বলিতে নিম্নলিখিত ১০টি নিয়ম পাঠ করা এবং স্কুল ছুটির পর নিকটবর্তী সুবিধা জনক স্থানে কমপক্ষে ১৫ মিনিট এই নিয়মগুলো মানতে পথচারীদের উৎসাহিত করা।

১.রাস্তায় চলাচলের সময় ফুটপাত ব্যবহার করব।
২.ফুটপাত না থাকলে রাস্তার ডান দিকে প্রান্ত ঘেঁষে হাঁটব।
৩.রাস্তায় হাঁটার সময় মোবাইল ফোন/হেডফোন ব্যবহার করব না।
৪.রাস্তা পারাপারের সময় ফুট ওভার ব্রিজ, জেব্রা ক্রসিং ব্যবহার করব।
৫.ফুট ওভার ব্রিজ, জেব্রা ক্রসিং না থাকলে ডানদিকে, বামদিকে দেখে সাবধানতার সাথে রাস্তা পার হবো। প্রয়োজনে ট্রাফিক পুলিশের সাহায্য নিব। কোন অবস্থাতেই তাড়াহুড়া করব না।
৬.রাস্তা পারাপারের সময় হঠাৎ দৌড় দিব না।
৭.চলন্ত যানবাহনে উঠব না, চলন্ত যানবাহন থেকে নামব না।
৮.যানবাহন থেকে নামার সময় অবশ্যই বাম পা সামনে দিয়ে নামব।
৯.প্রাপ্ত বয়স্ক (১৮ বছর) হওয়ার পর ট্রাফিক আইন মেনে যানবাহন চালাব।
১০. ট্রাফিক সাইন, ট্রাফিক আইন জানব, মানব।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *