Home » ইরানে ইসরায়েলি হামলা: জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক

ইরানে ইসরায়েলি হামলা: জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক

ইরানে ইসরায়েলের প্রতিশোধমূলক হামলার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান করা হয়েছে। জাতিসংঘে ইসরায়েলের মিশন জানিয়েছে, ইরানের আহ্বানে সোমবার (২৭ অক্টোবর) বৈঠকটি অনুষ্ঠিত হবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঠানো এক চিঠিতে ইরানে জাতিসংঘের স্থায়ী মিশন বলেছে, ইসরায়েলের এই কার্যকলাপ ইরানের ‘সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার গুরুতর লঙ্ঘন’ এবং এটি ‘আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের একটি সুস্পষ্ট লঙ্ঘন।’

জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি দানন বলেন, ইরানের এই আবেদন ‘আমাদের ক্ষতি করার আরেকটি রাজনৈতিক চেষ্টা।’ ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রক্ষার প্রতিশ্রুতি দেন তিনি।

ইসরায়েলের বিরুদ্ধে ইরানের আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগকে ‘হাস্যকর’ বলে অভিহিত করেছেন ড্যানি দানন। তিনি বলেন, ‘ইরান তার সহযোগী সংগঠনগুলোর পেছনে লুকাতে পারবে না। কারণ ইরান আমাদের হুমকি ও ক্ষতি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এর জন্য তাকে চড়ামূল্য দিতে হবে।’

ইসরায়েল জানিয়েছে, গত ১ অক্টোবর তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আক্রমণের প্রতিক্রিয়ায় ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে। এই হামলায় কোনও তেল ও পারমাণবিক অবকাঠামো অন্তর্ভুক্ত ছিল না।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, এই হামলায় ইরানের চার সেনা নিহত হয়েছে। তেহরান বলেছে, তারা আত্মরক্ষার অধিকার রাখে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *