Home » অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত থেমে থেমে বৃষ্টি চলতে পারে

অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত থেমে থেমে বৃষ্টি চলতে পারে

মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় না নেওয়া পর্যন্ত এই বৃষ্টি চলবে। থেমে থেমে বৃষ্টি চলতে পারে অক্টোবরের মাঝামাঝি সময় পর্যন্ত। তবে আগামীকাল বৃহস্পতিবার ভারী বৃষ্টির পর কমে আসতে পারে বৃষ্টির পরিমাণ।

রাজধানীতে আজ বুধবার (৯ অক্টোবর) সকালে কড়া রোদের পর দুপুরে আকাশ কালো করে নামলো বৃষ্টি। বেলা তিনটা নাগাদ বৃষ্টির মাত্রা কমে এলেও বৃষ্টি থেমে নেই৷ ফলে সকালে ভালোভাবে অফিসে, স্কুল-কলেজে যেতে পারলেও ফেরার পথে ভোগান্তিতে পড়েন অনেকেই৷ সকালের আবহাওয়া দেখে অনেকে ছাতা বা রেইনকোট নিয়ে বের হননি। ফলে বের হয়েই বৃষ্টিতে পড়েন তারা।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী দুইদিন ভারী বৃষ্টির পর বৃষ্টির মাত্রা কমে আসবে। তবে একেবারে বৃষ্টি থেমে যাবে না। থেমে থেমে চলতে থাকবে। এই বৃষ্টি কবে যাবে জানতে চাইলে তিনি বলেন, মৌসুমি বায়ুর প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। সাধারণত অক্টোবরের মাঝামাঝি সময়ের পর এই বায়ু বাংলাদেশ থেকে বিদায় নেয়৷ এরপর বৃষ্টি কমে আসবে। পাশাপাশি উত্তরের হিমেল হাওয়া দেশে প্রবেশ করতে শুরু করবে।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *