Home » সাজেকে আরও ৩ দিন পর্যটকদের না যাওয়ার পরামর্শ

সাজেকে আরও ৩ দিন পর্যটকদের না যাওয়ার পরামর্শ

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের রুইলুই ভ্যালিতে পর্যটকদের আরও তিন দিন না যেতে পরামর্শ দিয়েছে প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত এই সময় বহাল থাকবে। এ নিয়ে তৃতীয়বারের মতো পর্যটন নিরুৎসাহিতকরণের সময় বাড়ানো হলো।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএন) শিরীন আক্তার। তিনি বলেন, ‘অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৩ অক্টোবর পর্যন্ত পর্যটকদের সাজেক ভ্রমণে নিরুৎসাহিত করা হয়েছে।’

গত শুক্রবার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার স্বাক্ষরিত এক জরুরি নোটিশে জানানো হয়, গত মঙ্গলবার আইনশৃঙ্খলা কমিটি সভায় ২৫, ২৬ ও ২৭ সেপ্টেম্বর সাজেক পর্যটনকেন্দ্রে পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আরও তিন দিন অর্থাৎ শনিবার থেকে আগামী সোমবার পর্যন্ত পর্যটকদের সাজেক ভ্রমণে নিরুৎসাহিত করা হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে এ সিদ্ধান্ত নেয় প্রশাসন। এরপর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সময় বাড়ানো হয়।

পাহাড়ে সম্প্রতি সহিংসতার জের ধরে চলা অবরোধে ২০ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চার দিন সাজেকে ১৫০০ পর্যটক আটকা পড়েন। ২৪ সেপ্টেম্বর সেনাবাহিনীর সহায়তায় পর্যটকরা খাগড়াছড়ি শহরে পৌঁছান। ওই দিন রাঙামাটিতে আইনশৃঙ্খলা সভায় জেলা প্রশাসক সাজেকে পর্যটকদের ভ্রমণে তিন দিনের নিরুৎসাহিতকরণের সময় বেঁধে দেন। পরে দুই দফায় বাড়িয়ে তা ৩ অক্টোবর পর্যন্ত করা হয়।

সাজেক রিসোর্ট-কটেজ মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক রাহুল চাকমা বলেন, ‘আরও তিন দিন সাজেক ভ্রমণে নিরুৎসাহিতকরণের সময় বাড়ানো হয়েছে। এমন অবস্থায় গত কয়েকদিন ধরে এখানের রিসোর্ট-কটেজের সবাই বেকার সময় কটাচ্ছি। এখন পর্যটনের মৌসুম। এই সময়ে পর্যটক না থাকায় আমরা হতাশ। সরকারের পক্ষ থেকেও কোনও ধরনের সহযোগিতা পাচ্ছি না।’

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *