Home » সিলেটে ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে ঈদে মিলাদুন্নবী

সিলেটে ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে ঈদে মিলাদুন্নবী

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সারাদেশের মতো সিলেটেও পালিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)। দিনটি ঘিরে সোমবার (১৬ সেপ্টেম্বর) সিলেট মহানগরীর বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সকাল সাড়ে ১০ টায় হযরত শাহজালাল (র.) এর দরগাহ প্রাঙ্গণ থেকে গাউসিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার উদ্যোগে জশনে জুলুস বের করে। র‌্যালিটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে জালালাবাদ থানার মইয়ারচরস্থ মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়া মাদ্রাসায় গিয়ে শেষ হয়।

এছাড়াও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী পালনে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানও নানা কর্মসূচি পালন করছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে মহানবী (সা.)-এর ওপর আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল।

এদিকে রোববার (১৫ সেপ্টেম্বর) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। ‘মুবারক র‌্যালি’ নামে এই র‌্যালিতে হাজার হাজার ছাত্র-জনতা অংশ নেয়।

হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে জন্মগ্রহণ করেছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে মানবজাতির জন্য রহমত হিসেবে প্রেরিত মহানবী হযরত মুহাম্মদ (সা.) আরবের মক্কা নগরীর সম্ভ্রান্ত কুরাইশ বংশে মা আমিনার কোল আলোকিত করে জন্মগ্রহণ করেছিলেন। তার শাহাদৎবার্ষিকীও একই দিনে। হিজরি পঞ্জিকা অনুযায়ী এ দিনটিকেই ঈদে মিলাদুন্নবী পালন করে থাকেন বাংলাদেশের মানুষ। সরকারি ছুটিও থাকে এদিন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *