Home » সুশাসনের জন্য ২০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

সুশাসনের জন্য ২০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

সুশাসন, অর্থনৈতিক ও সামাজিক সুযোগের জন্য ২০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) মাধ্যমে এই অর্থ দেওয়া হবে। রবিবার (১৫ সেপ্টেম্বর) এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউএসএআইডির মধ্যে একটি চুক্তি পুনঃনবায়ন হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ২০২১ সালে ছয় বছরের মেয়াদে প্রায় ১০০ কোটি ডলার সহায়তা দেওয়ার জন্য ডেভেলপমেন্ট অবজেকটিভ গ্রান্ট চুক্তি সই হয়। ওই চুক্তির অধীনে পাঁচ দফায় যুক্তরাষ্ট্র প্রায় ৪৩ কোটি ডলার দিয়েছে। রবিবার সই হওয়া ষষ্ঠ দফার চুক্তিতে ২০ কোটি ডলার দেওয়া হবে।

এদিকে সফররত মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের এসিস্ট্যান্ট সেক্রেটারি ব্রেন্ট নেইমারের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ও অর্থ উপদেষ্টা মো. সালেহউদ্দিনের সঙ্গে বৈঠক হয়েছে।

পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠকের পরে এক ফেসবুক পোস্টে মার্কিন দূতাবাস জানায়, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে ভালো লেগেছে। আমরা আমাদের অংশীদার বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ড সম্প্রসারণ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, মানবাধিকার সমুন্নত রাখা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *