Home » লঙ্কান মেয়েদের হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

লঙ্কান মেয়েদের হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ নারী ক্রিকেটের ‘এ’ দল। এমনটাই হওয়ার কথা। বাংলাদেশ ‘এ’ দল হলেও খেলছে মূলত জাতীয় দল। অন্যদিকে, লঙ্কান দলটা তারুণ্য নির্ভর। এমন অবস্থায় বাংলাদেশের এই জয় বরং প্রত্যাশিতই। বৃহস্পতিবার শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে ৭ উইকেটের বড় ব্যবধানে জিতেছে। আগে ব্যাটিং করে লঙ্কান মেয়েরা ১১৩ রানের সংগ্রহ দাঁড় করায়। সেই লক্ষ্য ১৮.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ছুঁয়ে ফেলে সফরকারীরা।

পি সারা স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় শ্রীলঙ্কা। দুই ওপেনার কৌশিনী নুথ্যাঙ্গা ও নেথমি পূর্ণা মিলে দারুণ জুটি বাঁধেন। ওপেনিংয়ে করা ৭২ রানের জুটির ওপর দাঁড়িয়ে বড় সংগ্রহের আশা করছিল স্বাগতিকরা। কিন্তু ফাহিমের ঘূর্ণি জাদুতে দুই ওপেনার বিদায় নিতেই ছন্দপতন ঘটে তাদের। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১১৩ রানে থামে দলটির ইনিংস। মিডল অর্ডার কিংবা লেট অর্ডারের কেউই অবদান রাখতে পারেননি। নুথ্যাঙ্গার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪৩ রান। ২৭ রানের ইনিংস খেলেন আরেক ওপেনার পূর্ণা। বাকি ব্যাটারদের মধ্যে কেবল নীলক্ষণ সন্দামিনী (১৪) দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে ফাহিমা ১২ রানে নেন তিনটি উইকেট। এছাড়া জাহানারা আলম, সুলতানা খাতুন, রাবেয়া খান ও রিতু মনি প্রত্যেকে একটি করে উইকেট নিয়েছেন।

১১৪ রানের জবাবে খেলতে নেমে বাংলাদেশ ওপেনিং জুটিতে ৪০ রান করে। ২২ বলে ২০ রান করে আউট হন সাথী রানি। দ্বিতীয় উইকেটে শামীমা সুলতানা ও সোবহানা মোস্তারি জুটি বাঁধেন। দুই ব্যাটারের ৫৬ রানের জুটিতেই জয়ের পথটা তৈরি হয়ে যায়। শামীমা সর্বোচ্চ ৪৮ রান করে আউট হন। ৪৪ বলে ৫ চার ও ১ ছক্কায় নিজের ইনিংসটি সাজান উইকেটকিপার এই ব্যাটার। এরপর সোবহানা ৩১ বলে ২৮ রান করে আউট হলেও মোর্শেদা খাতুন (১১) ও তাজ নাহার (১) জয় তুলে নিয়ে মাঠ ছাড়েন।

লঙ্কান বোলারদের মধ্যে মালশা শেহানী দুটি এবং থারুকা শেহানী একটি উইকেট নেন।

বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশ দল সিরিজটি খেলছে। প্রস্তুতির ঘাটতি পূরণে ‘এ’ দলের সিরিজ হলেও বাংলাদেশের অধিকাংশ ক্রিকেটারই জাতীয় দলের। ৫ ম্যাচ সিরিজের পরের ম্যাচটি শুক্রবার। বাকি তিনটি ম্যাচ ১৫, ১৭ ও ১৯ সেপ্টেম্বর।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *