Home » আল্লামা ফুলতলী ছাহেব (রহঃ) ঈসালে সওয়াব মাহফিলে লাখো মানুষের ঢল

আল্লামা ফুলতলী ছাহেব (রহঃ) ঈসালে সওয়াব মাহফিলে লাখো মানুষের ঢল

সিলেটের জকিগঞ্জ আজ পরিণত হয়েছে মানুষের মিলনমেলায়। যেদিকে চুখ যায় শুধু মানুষ আর মানুষ। এত মানুষ! উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ, শামসুল উলামা হযরত আল্লামা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী (র.)-এর ১২তম ওফাত বার্ষিকী উপলক্ষ্যে জকিগঞ্জের ফুলতলী ছাহেববাড়ি সংলগ্ন বালাই হাওরে চলছে আল্লামা ফুলতলী (র.)-এর  ঈসালে সওয়াব মাহফিল চলছে আজ বুধবার। এ লক্ষ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে আল্লামা ফুলতলীর ভক্তরা এসেছেন জকিগঞ্জে।

ঈসালে সাওয়াব মাহফিল উপলক্ষে সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত, মুরিদান, আশেকানরা জকিগঞ্জের ফুলতলী ছাহেব বাড়ী সংলগ্ন বালাই হাওরে এসে অবস্থান নিয়েছেন। সময় বাড়ার সাথে সাথে জনসমাগম বেড়েই চলছে। তীব্র শীত উপেক্ষা করে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত জনসমাগম বাড়তে থাকবে বলে ধারণা করা হচ্ছে।  

সরেজমিন দেখা গেছে, তসবীহ-জিকির, মাজার জিয়ারত করে প্রিয় মুর্শিদ আল্লামা ফুলতলী রা. এর ওফাত দিবসকে স্মরণ করছেন ভক্তরা। বালাই হাওরে চলছে বিশাল মাহফিল। একই সাথে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ জোহর ও আসরের নামাজ জামায়াতে আদায় করেছেন বালাই হাওরেই।

শামসুল উলামা হযরত আল্লামা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী (র.)-এর ১২তম ওফাত বার্ষিকী উপলক্ষে ফুলতলী ছাহেব বাড়ী ও আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ-আনসারসহ নিজস্ব সেচ্ছাসেবক টিম দায়িত্ব পালন করে যাচ্ছেন।

মাহফিলসহ পুরো এলাকা আইন শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তার চাদরে ঢাকা। দূর দুরান্ত থেকে আগত আশেকানরা জিকির আযকারে মাজারের পাশেই মশগুল রয়েছেন। সকাল ১০টায় আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর মাযার জিয়ারতের মাধ্যমে শুরু হয়েছে মাহফিলের কার্যক্রম।

এরপর খতমে কুরআন, খতমে বুখারী, খতমে খাজেগান, দালাইলুল খায়রাত শরীফের খতম, যিকির মাহফিল শেষে দুআর মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান পর্ব। বালাই হাওরে চলছে বিষয়ভিত্তিক বয়ান ও স্মৃতিচারণমূলক আলোচনা। মাহফিলে তা’লীম-তরবিয়ত প্রদান করছেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর সুযোগ্য উত্তরসূরী উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিসীন, মুরশিদে বরহক হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী।

মাহফিলে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বড়পীর আবদুল কাদির জিলানী (র.)-এর ১৯তম অধঃস্তন বংশধর শায়খ সায়্যিদ আফিফুদ্দীন আল জিলানী আল বাগদাদী ও ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ। এছাড়াও মাহফিলে দেশ-বিদেশের প্রখ্যাত পীর-মাশায়িখ, আলিম-উলামা, ইসলামী শিক্ষাবিদ, চিন্তাবিদ ও রাজনৈতিক নেতৃবৃন্দ মঞ্চে উপস্থিত রয়েছেন।

জকিগঞ্জ থানার ওসি মীর মো. আব্দুন নাসের জানিয়েছেন, যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা সর্তক অবস্থানে রয়েছি। মহফিলসহ আশপাশ এলাকায় কঠোর নজরদারী রয়েছে। পুলিশের পাশাপাশি সাদা পোশাকধারীরাও দায়িত্ব পালন করে যাচ্ছেন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *